1. breakingsongbad@gmail.com : Forhad Hossain : Forhad Hossain
  2. breakingsongbadbd@gmail.com : forhad : forhad
  3. jfh007007@gmail.com : Seemu : Seemu
আজ শেখ হাসিনা’র কারাবন্দি দিবস - Breaking Songbad ।। ব্রেকিং সংবাদ
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৬:১০ অপরাহ্ন

আজ শেখ হাসিনা’র কারাবন্দি দিবস

  • আপডেট সময় : শুক্রবার, ১৬ জুলাই, ২০২১, ১০.৪৩ এএম
আজ শেখ হাসিনা’র কারাবন্দি দিবস
ছবি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা। (ফাইল চিত্র)

নিজস্ব প্রতিবেদক ।। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ (১৬ জুলাই, ২০২১ ইং)। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার বিভিন্ন মিথ্যা-বানোয়াট, হয়রানি ও ষড়যন্ত্রমূলক মামলায় ২০০৭ সালে দেশে জরুরি অবস্থা চলাকালে এই দিনে ধানমণ্ডির বাসভবন সুধা সদন থেকে শেখ হাসিনাকে গ্রেপ্তার করে। গ্রেপ্তার হওয়ার পর দীর্ঘদিন জাতীয় সংসদ এলাকায় স্থাপিত বিশেষ সাবজেলে থাকেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগসহ অন্যান্য সহযোগী সংগঠনের ক্রমাগত প্রতিরোধ আন্দোলন, বঙ্গবন্ধুকন্যার আপসহীন ও দৃঢ় মনোভাব এবং সবার দাবির পরিপ্রেক্ষিতে ২০০৮ সালের ১১ জুন দীর্ঘ ১১ মাস কারাভোগের পর তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন দিনটি ‘শেখ হাসিনার কারাবন্দি দিবস’ হিসেবে পালন করে থাকে।

সেদিন ভোরে বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর প্রায় দুই সহস্রাধিক সদস্য শেখ হাসিনার বাসভবন সুধা সদন ঘেরাও করে। এই পরিস্থিতিতে শেখ হাসিনা ফজরের নামাজ আদায় করেন। সকাল সাড়ে ৭টার দিকে যৌথবাহিনীর সদস্যরা আওয়ামী লীগ সভাপতিকে হয়রানিমূলক মিথ্যা মামলায় গ্রেপ্তার করে সুধা সদন থেকে বের করে নিয়ে আসে এবং যৌথবাহিনীর সদস্যরা বন্দি অবস্থায় ঢাকার সিএমএম আদালতে হাজির করে।

আদালতের কার্যক্রম শুরু হওয়ার নির্ধারিত সময়ের প্রায় দুই ঘণ্টা আগেই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার জামিন আইন বহির্ভূতভাবে না মঞ্জুর করে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট। ওইদিন শেখ হাসিনা আদালতের গেটে দাঁড়িয়ে প্রায় ৩৬ মিনিটের অগ্নিঝড়া বক্তৃতার মাধ্যমে তৎকালীন অবৈধ সরকারের হীন-রাজনৈতিক ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ করেন। গ্রেপ্তার পূর্ব মুহূর্তে আওয়ামী লীগ সভাপতি দেশবাসীর উদ্দেশ্যে একটি চিঠির মাধ্যমে দেশের জনগণ এবং দলের নেতা-কর্মীদেরকে গণতন্ত্র রক্ষায় মনোবল না হারিয়ে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবার আহ্বান জানান।

বেশ কয়েকটি দুর্নীতির মামলায় দীর্ঘ ১১ মাস সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগারে বন্দি রাখা হয় তাকে। আন্দোলন-সংগ্রামের পর ২০০৮ সালের ১১ জুন দীর্ঘ ১১ মাস কারাভোগ ও নানামুখী ষড়যন্ত্রের পর তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়।

শেখ হাসিনার মুক্তির মধ্য দিয়ে এদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার পুনরায় ফিরে আসে। যুগপৎভাবে বিকাশ ঘটে গণতন্ত্র ও উন্নয়নের। এদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠায় পিতার ন্যায় আপসহীন মনোভাব নিয়েই জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতিতে বঙ্গবন্ধুকন্যার যাত্রা শুরু হয়। জনগণের মুক্তি আন্দোলনে শেখ হাসিনাকে সহ্য করতে হয়েছে অনেক জেল-জুলুম ও অত্যাচার-নির্যাতন। অসংখ্যবার মৃত্যুর সম্মুখীন হতে হয়েছে। জনগণের অশ্রুসিক্ত ভালোবাসায় সকল ষড়যন্ত্রকে উপেক্ষা করে বাংলাদেশকে এগিয়ে নিতে অকুতোভয় নির্ভীক সেনানীর মতো নিরবচ্ছিন্নভাবে পথ চলেছেন শেখ হাসিনা।

শেখ হাসিনা’র কারাবন্দী দিবস উপলক্ষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক বিবৃতিতে যথাযথভাবে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে যার যার অবস্থান থেকে শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে পরম করুণাময়ের নিকট দেশবাসীকে প্রার্থনা করার আহ্বান জানিয়েছেন।

ব্রেকিং সংবাদ পড়ুন-
শিশুর ঘোষণায় রাজনৈতিক দল সৃষ্টি হতে পারে না: জিএম কাদের
পাকিস্তান থেকে আফগানিস্তান ব্যাপক সংঘর্ষ
ফুলবাড়ী‌তে প্রধানমন্ত্রীর উপহা‌রের নগদ টাকা বিতরণ

শেয়ার করুন:

এ জাতীয় আরো সংবাদ...

2 responses to “আজ শেখ হাসিনা’র কারাবন্দি দিবস”

  1. […] প্রীতি ম্যাচে বার্সার ইতিবাচক সাড়া আজ শেখ হাসিনা’র কারাবন্দি দিবস দাদা বাহিনীর মজিদ অস্ত্রসহ গ্রেফতার […]

  2. […] প্রীতি ম্যাচে বার্সার ইতিবাচক সাড়া আজ শেখ হাসিনা’র কারাবন্দি দিবস দাদা বাহিনীর মজিদ অস্ত্রসহ গ্রেফতার […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazarbreaking24
© All rights reserved  2020-2021 BreakingSongbad.com
Theme Download From ThemesBazar.Com